যে দশটি কারণে অবশ্যই স্পিনিং এ জব করবেন!!

আমরা অনেকেই স্পিনিং-এ জব করতে আগ্রহী হই না। কিন্তু আমরা অনেকেই জানি না যে, স্পনিং-এ জব করার ক্ষেত্রে বেশকিছু ভাল ভাল সুবিধা পেতে পারি। চলুন দেখে নেয়া যাক, যে দশটি কারণে অবশ্যই স্পিনিং এ জব করা উচিতঃ 
১. এই এক্সপিয়েরেন্স এর বাজারে শুরুতে বিশ থেকে পঁচিশ হাজারে চাকরিতে জয়েন করা একজন ফ্রেসারের জন্য ভাগ্য বটে। আর ছয়মাস পর ইনক্রিমেন্ট তো আছেই।
২. কোন রকম প্রতিযোগিতা বা হেসেল ছাড়াই এ সেক্টরে যে কেউ জব করতে পারে। চাকরির ভাইবার জন্য বিশাল যোগ্যতারও প্রয়োজন নেই।
৩. বাংলাদেশ ব্যাংকের তথ্যানুসারে, দেশে আরো প্রায় চার মিলিয়ন স্পিন্ডেলের নতুন নতুন ফ্যাক্টরি হবে। তাহলে বুঝাই যাচ্ছে এ সেক্টরে যারা থাকবে তাদের ভবিষ্যৎ চাহিদা কতটুকু বাড়তে পারে।
৪. টেক্সটাইল ইজ্ঞিনিয়ারিং পড়ছেন অথচ ইজ্ঞিনিয়ারিং এর সাথে সম্পর্ক নেই, এটা স্পিনিং এর ক্ষেত্রে সত্য নয়। এখানে সব কাজ মেশিন নির্ভর। প্রসেসিং এ সবচে বেশি মেশিন, ইজ্ঞিনিয়ারিং এখানেই লাগে।
৫. বিশাল বিশাল মেশিনের কারণে স্পিনিং মিল এর এরিয়াও হয় বিশাল। আধুনিক কারখানাগুলোতে সব সময় চিলার কারণে তাপমাত্রা সব সময় ২৫ ডিগ্রী এর নিচে থাকে। তাই কাজের পরিবেশও ক্লান্তিকর হয় না।
৬. একটা স্পিনিং মিলেই সবচে ভার্সেটাইল জব থাকে একজন ইজ্ঞিনিয়ারের। সে চাইলে কোয়ালিটি, প্রোডাকশন, মেইনটিনেন্স অথবা ইউটিলিটি ডিপার্টমেন্টে জব করতে পারে। সব অপশন তার জন্য খোলা।
৭. সব স্পিনিং মিল তার এমপ্লয়িদের থাকার ব্যবস্থা করে দেয়। তাই ফ্যাক্টরির লোকেশন যাই হোক না কেন, থাকা খাওয়ার কোন ধরণের সমস্যা নেই।
৮. কেউ যদি পাঁচ বছর স্পিনিং এ জব করে বায়িং হাউজ বা মার্কেটিং এ আসতে চায়, সেখানেও রয়েছে সুযোগ। মেশিন মার্কেটিং এর বেশির ভাগ ই তো স্পিনারদের জন্য বরাদ্দ। গবেষণারও রয়েছে বিস্তর সুযোগ।
৯. রিটার, ট্রুজলার, মুরাটেক, টয়োটা সহ অনেক মাল্টিন্যাশনাল কম্পানিতে রয়েছে জবের সুযোগ। যারা বেশির ভাগ সময় স্পিনিং এর ইজ্ঞিনিয়াদেরই রিক্রইট করে থাকে।
১০. সর্ব শেষ আট ঘন্টার শান্তিপূর্ন, মেন্টাল প্রেসারবিহীন জব খুব কমই আছে। আর বর্তমানের হাই পেইড জবগুলাও স্পিনিং এই আছে। একজন ইডি আর ম্যানেজারের স্যালারি কত , একটু নক দিয়ে জেনে নিন। তাহলে বুঝবেন অবস্থাটা কোথায়!!

সংগৃহীতঃ বুটেক্স (স্পিনারস ক্লাব) 

1 comments:

Popular Posts

Like Us on Facebook

Recent